ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

লুই আই কানের নকশা হস্তান্তর   

প্রকাশিত : ২১:০০, ২৭ জানুয়ারি ২০১৯ | আপডেট: ২২:৫৬, ২৭ জানুয়ারি ২০১৯

লুই আইকানের করা নকশা যুক্তরাষ্ট্রের পেনসিলভ্যানিয়া ইউনিভার্সিটির আর্কিটেকচারাল আর্কাইভ হতে সংগৃহীত ডিজাইন হস্তান্তর করা হয়েছে। শেরে বাংলা নগরস্থ জাতীয় সংসদ কমপ্লেক্স ও সংশ্লিষ্ট এলাকার মহাপরিকল্পনা এবং মহাপরিকল্পনার অন্তর্ভুক্ত স্থাপত্য নকশা স্থাপত্য অধিদপ্তর ও ন্যাশনাল আর্কাইভের কর্তৃপক্ষের নিকট আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।    

রবিবার বিকেলে সংসদ ভবনস্থ স্পিকারের কার্যালয়ে নকশাটি হস্তান্তর করা হয়।  

সেখানে অধিদপ্তরের পক্ষে প্রধান স্থপতি কাজী গোলাম নাসির ও ন্যাশনাল আর্কাইভের পক্ষে মহাপরিচালক দিলীপ কুমার সাহা এক সেট করে নকশা গ্রহণ করেন। এসময় দশম জাতীয় সংসদের হুইপ আতিকুর রহমান আতিক এমপি ও ইকবালুর রহিম এমপি, জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খানসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসময় স্পিকার বলেন, লুই আই কানের প্রণীত এ নকশা শুধু বাংলাদেশ নয় বিশ্বের সম্পদ। যা আামাদের কাছে ছিলো না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে আমরা সেটা সংগ্রহ করতে পেরেছি। এর যথাযথ সংরক্ষণে সকলকে আন্তরিক হওয়ার আহবান জানান তিনি।  

এরআগে সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খান, প্রধান স্থপতি কাজী গোলাম নাসির এবং মহাপরিচালক দিলীপ কুমার সাহা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সাক্ষর করেন।

এসি

    


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি